Tuesday, July 10, 2007

প্রবাসের কথোপকথন ১

"তোমরা কোন দেশ থেকে? ইন্ডিয়া?"

উহু, বাংলাদেশ

"ব্যাংলাডেশ? সেটা কোথায়?"

ঐ যে ইন্ডিয়ার পাশের ছোট্ট দেশটা, ওটা

"তোমাদের ভাষা কী?"

বাংলা

"?"

বেঙ্গলি

"আহ! তোমাদের ওদিকের লোকেরা খুব স্মার্ট হয়।"

(কপট লজ্জা!)

"তা তোমরা কি হিন্দুইজম অনুসরণ কর?"

না, আমরা মুসলিমআমাদের দেশের ৮৫% লোক মুসলিম

"(ওহ, শিট! ফাইশা গেলাম রে! হেল্প! বম্ব! টেররিস্ট!)"

হাহ হাহ! না, ওরকম করে তাকানোর কিছু নাইআমরা আরব বেল্টের বাইরে একটা মুসলিম দেশআমাদের ওখানে তলোয়ার দিয়ে ইসলাম কায়েম হয় নাইইট ওয়াজ এ কনশাস ডিসিশনআমাদের পশ্চিমে বিশাল একটা হিন্দু রাষ্ট্র, আর পূর্বে দল বেঁধে সব বৌদ্ধ রাষ্ট্রআমরা ভিন্ন

"কী জানি রে বাবাতবে মুসলিমরা খুব ক্রেইজিখুব অস্থির, অসহিষ্ণু।"

না, আমরা তেমন নাআমরা গান গাই, আমাদের মেয়েরা পেটখোলা কাপড় পরে ঘুরে বেড়ায়...

"ওহ! সসসসাড়ড়ড়ি?"

হ্যা, শাড়িআমাদের মধ্যে ভারতীয় সংস্কৃতির প্রভাব অনেক বেশি১০০০ বছর আগে আমরা সবাই হিন্দু ছিলাম, তারও ১০০০ বছর আগে ছিলাম বৌদ্ধআমাদের মধ্যে তাই ঐ মূল্যবোধগুলো আজও রয়ে গেছে

"তাহলে তোমরা মুসলিম হলে কীভাবে?"

গানে গানে

"হোয়াট? ঠাট্টা করো, না?"

মোটেই নাসুফিজম দিয়ে ইসলামের প্রবেশ বাংলায়ভারতবর্ষ খুব ধর্মনিরপেক্ষ ছিল সবসময়ব্রিটিশগুলো এসে সব নষ্ট করলো'৪৭-এ জোর করে আমাদের পাকিস্তান বানিয়ে দিয়ে গেলো

"ওহ, এখন মনে পড়ছেতোমরাই ইস্ট প্যাকিস্ট্যান ছিলে, তাই না?"

আন্টিল ১৯৭১তোমরা তো তখন ওদের ইয়ার! ৭ম নৌবহর পাঠিয়ে দিল তোমাদের নিক্সন সাহেব

"উফফ, নিক্সন!"

হ্যাঁ, কী বুঝে যে এমন একটা প্রেসিডেন্ট বানালা! যাক, হি ইজ নো লঙ্গার দ্য ওয়ার্স্ট!

"(কাষ্ঠ হাসি)"

তোমরা যে কী করছো মুসলমানদের সাথে! এক কাতারে ফেলে সবাইকে মাপছোখুব আনফেয়ারআমার মত মডারেটদের দূরে ঠেলে দিচ্ছো দিনদিন

"বাট ইউ মুসলিমজ আর সো ক্রেইজি!"

অ্যাপারেন্টলি নট ক্রেইজি এনাফ টু বম্ব দ্য রঙ কান্ট্রি! লুক, আমরা টুইন টাওয়ার ধ্বংস করা সমর্থন করি নাতবে টুইন টাওয়ার যেই শোষণের প্রতীক, সেটারও বিরোধী

"কিন্তু কেন? ওটা তো ফ্রি ট্রেডের প্রতীক!"

ফ্রি ট্রেড মাই অ্যাস! এখন আউটসোর্সিঙ্গে এত গা জ্বলে কেন? আমরা তো আরও জঘন্য শোষণ সয়ে এসেছিআমাদের দেশে আমরা মাথা কুটে মরছি তালেবানি শক্তি ঠেকাতে, ওদিকে বাইরে এসে এমন ঝামেলায় পড়ছি যেন দাদার গোত্র থেকে আমরা সন্ত্রাসীইন ফ্যাক্ট, বিন লাদেনের পরিবার তো ভালই আছেআমাদের উপর এত ফ্যাকরা কেন রে ভাই?

"তা ঠিক, আমরা কিছু ব্যাপারে একটু বেশি বেশি করে ফেলছিইট ইজ অল ভেরি আনফরচুনেট।"

ইউ বেট! সবচেয়ে খারাপ তোমাদের ইমিগ্রেশন

"কেমন?"

আমি এই দেশে আসার আগে আমাকে স্ট্রিপ সার্চ করা হয়েছে

"আই এম স্যরি টু হিয়ার দ্যাট, ম্যান!"

জানুয়ারির শীতের সকালে

"শিট!"

এক প্লেন লোকের সামনেপ্লেনের দরজার বাইরে দাড় করিয়ে

"ওহ নো!"

আমি প্রোফাইলিঙ্গের পক্ষে, আমি ডোমেস্টিক সারভেইলেন্স সমর্থন করিআমাকে সার্চ করারও পক্ষে আমিআই নো আই ফিট দ্য সাসপিশাস প্রোফাইলতবে আমাকে মনে হয় একটা আলাদা রুমে নিয়ে গেলেও পারতো

"জানি না কী বলবোআমি খুবই লজ্জিত, দুঃখিত।"

আমি আরো ঝামেলায় পড়েছিলাম ইমিগ্রেশনে১১:৩০-এ প্লেন নেমেছিলআমি লাইনে শেষে ছিলামইমিগ্রেশন অফিসার বলে দিল, দাঁড়িয়ে থাকো আড়াই ঘন্টাআমি লাঞ্চে যাবপেছনের অফিসার চোখ বাঁকিয়ে তাকানোর পর ডাকলোবলে দিলো আমাকে ঢুকতে দেওয়া যাবে নাআবার চোখ বাঁকানো, আবার হুঁশে ফেরা

"আমরা সবাই ওরকম নাতোমার কপাল খারাপ আসলে।"

হ্যাঁ, শুরুতেই রেডনেকের পাল্লায় পড়েছিলাম আর কি!

"হোহ হোহ হোহ! ওয়েলকাম টু অ্যামেরিকা!"

আমার সবচেয়ে পছন্দের অভিজ্ঞতাও কিন্তু এই দেশেই

"তাই নাকি?"

আমার বাইসাইকেল চুরি গিয়েছিল একবার২০০৪-এর অগাস্টডিপ সাউথে থাকিঘেমে শেষ কাজে আসতে আসতেআমার সাথে আরও ৬ জন কাজ করেজিজ্ঞেস করে জানল কারণপরদিন কাজে গিয়ে দেখি একটা খামে হাতে লেখা কিছু ভাল কথা, আর সাথে ১২৫ ডলারওদের আগের দিনের বেতনআমি যেন আরেকটা বাইক কিনি, তাই

"খুবই টাচিং ঘটনা।"

খুবইআরেকটা আছেএকবার বৃষ্টি নামে নামে এক সন্ধ্যায় একটা গাড়ি থামলো পাশেজানালা নামিয়ে এক মহিলা বললো, এই ছাতাটা তুমি রাখোবললাম আমি লাইব্রেরিতে বসবোজোর করে গছিয়ে দিল আমি গাড়িতে উঠে গেছি, এটা এখন তোমার কাজে লাগবে বেশিছাতাটা আমি রেখে দিয়েছিকোনদিন পথের কাউকে দেব বলে

"সি, উই আর নট অল টু ব্যাড।"

জানিএই দেশটা অনেক বড়আকারে, মনেওতবে ইউ কুড ডু বেটার ইন টার্মস অফ চুজিং রেপ্রিসেন্টেটিভস

"(দীর্ঘশ্বাস)"

আমি লাদেন না, তুমিও বুশ নাঅনেকেই ভুলে যাই আমরা এটাআর, জন যখন গণ হয়ে যায়, তখন তার অনেক স্বাভাবিক বোধও লোপ পায়আমরা কেউই এই দোষ থেকে মুক্ত নাএটা ভুলে যাওয়া খুব সহজ যে উই অল ব্লিড রেড

"ইয়া, উই অল ওয়্যার আওয়ার প্যান্টস ওয়ান লেগ অ্যাট এ টাইম।"

হ্যাঁ, পিপল আর জাস্ট পিপল

No comments: